1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১১:৪৯ অপরাহ্ন
সর্বশেষ খবর

সৌদি বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের আরও এফ-১৬ মোতায়েন

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ২৫ জুলাই, ২০২১

সৌদি আরবের রাজধানী রিয়াদের দক্ষিণ অংশে অবস্থিত প্রিন্স সুলতান বিমানঘাঁটিতে আরও কয়েকটি এফ-১৬ জঙ্গিবিমান মোতায়েন করেছে আমেরিকা।

মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড নিজের অফিসিয়াল আরবি-ভাষার টুইটার পেজে দেওয়া এক পোস্টে জানিয়েছে— গত সপ্তাহে ওই ঘাঁটিতে এসব যুদ্ধবিমান পাঠানো হয়েছে। খবর মিলিটারিলিকের।

পোস্টে সৌদি বিমানঘাঁটিটির পাশাপাশি এফ-১৬ জঙ্গিবিমানের ছবিও প্রকাশ করা হয়েছে। এতে দাবি করা হয়েছে— ওই বিমানঘাঁটির প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি এবং ইউএস সেন্ট্রাল কমান্ডের অভিযানগুলোকে পৃষ্ঠপোষকতা দিতে এসব জঙ্গিবিমান মোতায়েন করা হয়েছে।

প্রিন্স সুলতান বিমানঘাঁটি সৌদি আরবে অবস্থিত মার্কিন সেনাদের অন্যতম প্রধান সামরিকঘাঁটি, যেখানে শত শত মার্কিন সেনা মোতায়েন রয়েছেন।

আমেরিকা ও তার আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে।

ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসাতে ও দেশটির হুতি বিদ্রোহীদের আন্দোলনকে ধ্বংস করতে ওই আগ্রাসন চালানো হয়।

ইয়েমেনের সেনাবাহিনী ও হুতি যোদ্ধারা সৌদি আগ্রাসনের বিরুদ্ধে ক্রমান্বয়ে শক্তি অর্জন করেছে এবং আগ্রাসী বাহিনীকে কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় ফেলে দিয়েছে।

সৌদি আগ্রাসনে ইয়েমেনের হাজার হাজার মানুষ নিহত হওয়া ছাড়াও দেশটির অবকাঠামোর অপূরণীয় ক্ষতি হয়েছে।

সৌদি আরবে মোতায়েন মার্কিন সেনারা ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে সরাসরি পৃষ্ঠপোষকতা দিচ্ছে। এ ছাড়া আমেরিকা থেকে আমদানি করা অস্ত্র দিয়ে ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে সৌদি আরব।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: