1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:২৬ অপরাহ্ন

সৌদি আরবে ৪৫০০ বছরের পুরোনো রাজপথ

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২

বিভিন্ন জায়গায় ছড়িয়ে রয়েছে প্রাচীন সমাধি। সেগুলোকে যুক্ত করেছে প্রাচীন একটি রাজপথ। রাজপথটি প্রায় ৪ হাজার ৫০০ বছর আগে নির্মাণ করা হয়। সম্প্রতি সৌদি আরবে এমন একটি প্রাচীন রাজপথের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন গত রোববার এক প্রতিবেদনে জানায়, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গবেষকেরা এই স্থাপত্য নিয়ে কয়েক বছর ধরে ব্যাপক গবেষণা করেছেন। হেলিকপ্টার ব্যবহার করে আকাশ থেকে এবং ভূমিতে তাঁরা জরিপ চালিয়েছেন। তাঁরা খননকাজ পরিচালনা এবং স্যাটেলাইট থেকে তোলা ছবি বিশ্লেষণ করেছেন।

গত ডিসেম্বরে হলোসেন জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে ওই রাজপথকে ‘অন্ত্যেষ্টিক্রিয়ার সড়ক’ হিসেবে চিহ্নিত করেন গবেষকেরা। সৌদি আরবের উত্তর–পশ্চিমাঞ্চলে আল–উলা ও খাইবার এলাকার মধ্যে এর অবস্থান।

রাজপথটির বিষয়ে গবেষক ম্যাথু ডালটন সিএনএনকে বলেন, সৌদি আরবের ওই এলাকার মানুষ হাজার বছর ধরে পূর্বপুরুষদের কাছ থেকে সড়কটির বিষয়ে শুনে এসেছে। তবে এ বিষয়ে প্রামাণ্য দলিলপত্র ঘেঁটে এবারই প্রথম গবেষণা করা হয়েছে। জানা গেছে, ওই রাজপথ আসলেই বিশাল এলাকাজুড়ে বিস্তৃত ছিল। অবাক করা বিষয় হলো, দেশটির ওই এলাকায় এখনকার অনেক আধুনিক সড়ক প্রাচীন ওই রাজপথ অনুযায়ী নির্মাণ করা হয়েছে।

ওই এলাকাজুড়ে যেসব প্রাচীন সমাধি ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে, সেগুলো প্রায় ৪ হাজার ৫০০ বছরের পুরোনো। যেহেতু সমাধিগুলোকে যুক্ত করার পরিকল্পনা থেকে রাজপথটি নির্মাণ করা হয়, তাই এটির বয়স প্রায় ৪ হাজার ৫০০ বছর বলে ধারণা করা হচ্ছে, এমনটি জানান গবেষক মেলিসা কেনেডি।

তিনি আরও বলেন, এখনো কোথাও কোথাও প্রাচীন ওই রাজপথের অস্তিত্ব দৃশ্যমান। এটা অভাবনীয়! এ গবেষণার মধ্য দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলের প্রাচীন সমৃদ্ধ ইতিহাস নতুন করে সামনে এসেছে।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: