1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী ২০২৩, ০৮:৪১ অপরাহ্ন

শ্রীলঙ্কার সংসদে ভাষণ দেয়া হচ্ছে না ইমরানের, নেপথ্যে ভারত?

নিজস্ব সংবাদদাতা
  • শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১

আসন্ন শ্রীলঙ্কা সফরে দেশটির সংসদে ভাষণ দেয়ার কথা ছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। সফরসূচি ঠিক থাকলেও আপাতত সংসদে ভাষণ দেয়া হচ্ছে না তার। এই কর্মসূচি বাতিল করে দিয়েছে লঙ্কান সরকার।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন জানিয়েছে, আগামী ২২ ফেব্রুয়ারি দুই দিনের সফরে শ্রীলঙ্কা যাবেন ইমরান খান। সফরকালে লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সঙ্গে বৈঠক করবেন তিনি। আগামী ২৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার জাতীয় সংসদে ভাষণ দেয়ার কথা ছিল পাকিস্তানি প্রধানমন্ত্রীর।

তবে লঙ্কান পররাষ্ট্র সচিব জয়ানাথ কলম্বাসের বরাতে দেশটির ডেইলি এক্সপ্রেস জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বিবেচনায় সংসদে ইমরান খানের ভাষণ দেয়ার কর্মসূচি বাতিলের অনুরোধ করেছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনা।

তবে গোপন সূত্রের বরাতে একই পত্রিকায় বলা হয়েছে, মূলত লঙ্কান সরকারের কিছু লোক চান না পাকিস্তানের প্রধানমন্ত্রী দেশটির জাতীয় সংসদে ভাষণ দেন। তাদের বিশ্বাস, ইমরান খান ভাষণ দিলে তাতে ভারতের সঙ্গে সম্পর্কের তিক্ততা আরও বাড়তে পারে।

সম্প্রতি কলম্বো বন্দরের একটি কন্টেইনার টার্মিনাল নির্মাণের চুক্তি বাতিলের পর শ্রীলঙ্কার সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হয়েছে।

তাছাড়া, ধারণা করা হচ্ছিল- ইমরান খান লঙ্কান সংসদের ভাষণে কাশ্মীর ইস্যু উত্থাপন করতে পারেন, যা দিল্লির জন্য অস্বস্তির বিষয় হতো।

কেউ কেউ বলছেন, শ্রীলঙ্কার সংসদে ইমরান খান দেশটির মুসলিম সম্প্রদায়ের অধিকারের প্রসঙ্গও তুলতে পারতেন। সেটি নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো খোদ শ্রীলঙ্কার সরকারকেই।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: