1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:০১ অপরাহ্ন

শার্শায় টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকের সোনালি স্বপ্ন

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১

গত কয়েক দিনের মৃদু ঝড় ও টানা বৃষ্টিতে তলিয়ে গেছে যশোরের শার্শার নিম্ন অঞ্চলের কৃষকের সদ্য রোপণকৃত আমন ধান। পানিতে ডুবে আছে কৃষকের সোনালি স্বপ্ন। ধানের ব্যাপক ক্ষয়ক্ষতিতে এ অঞ্চলের শত শত কৃষক পরিবার-পরিজন নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন।

চলতি মৌসুমে আমনে চরম লোকসান ভেবে আগামীতে রবি ফসল ও বোরো মৌসুমে ফসলের আবাদ কীভাবে করবেন সেই চিন্তায় গভীর ভাবে চিন্তিত হয়ে পড়েছেন তারা। বিস্তীর্ণ এলাকা জুড়ে শুধু পানি আর পানি। চারি দিকে থইথই করছে পানিতে ভরা ফসলের মাঠ। দেখে বোঝার উপায় নেই এখানেই ডুবে আছে কৃষকের সোনালি ফসল।

গত কয়েক দিনের মৃদু বাতাস আর টানা বৃষ্টিতে শার্শা উপজেলার শত শত কৃষকের হাজার হাজার বিঘা রোপণকৃত আমন ধান ও বীজতলা তলিয়ে গেছে পানিতে। পাশাপাশি অনেক কৃষকের সবজি ক্ষেতও বিনষ্ট হয়ে গেছে। কোথাও কোথাও আমন ধানের গাছ মাথা উঁচু দাঁড়িয়ে থাকলেও গত দু’দিনে তা পঁচন ধরতে শুরু করেছে । ফলে আমন ধানের ভবিষ্যত নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন কৃষকরা।

এদিকে আরো ২-৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকলে কিংবা পানি সরানো না গেলে আমন ধানের সাথে সবজি ক্ষেতও সম্পূর্ণভাবে বিনষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

উপজেলার এ সমস্ত নিম্ন অঞ্চলের পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। ফলে বৃষ্টি বন্ধ হলে এবং কয়েক দিন আকাশ ভালো গেলে ধান গাছের মাথা জাগতে পারে। সে ক্ষেত্রে কিছুটা হলেও ফসল ঘরে তুলতে পারবেন বলে জানান কৃষকরা।

শার্শা উপজেলা কৃষি অফিসার সৌতম কুমার শীল জানান, চলতি মৌসুমে এই উপজেলায় ৫৫০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষকদের এই সংকটময় দুঃসময়ে হতাশ না হয়ে ধৈর্য ধরে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করার সার্বিক ব্যবস্থা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: