1. [email protected] : Renex Lab : Renex Lab
  2. [email protected] : Shuvo Khan : Shuvo Khan
মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩, ০৪:৩৮ অপরাহ্ন
সর্বশেষ খবর
কক্সবাজারে শুভ উদ্বোধন হতে যাচ্ছে গোল্ডস্যান্ডস্ গ্রপের আন্তর্জাতিক মানের চার তাঁরকা হোটেল বে হিলস্ বাংলাদেশ সেনাবাহিনী এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর ভারতকে নীল সাগরে ডুবিয়ে হেক্সা শিরোপা জিতলো অস্ট্রেলিয়া অসম্ভব কে সম্ভব করে দেখালেন ইনজুরি থেকে ফেরা ম্যাক্সওয়েল নেতাকর্মী নিয়ে সুধী সমাবেশে করলেন জাহাঙ্গীর আলম প্রাক্তন প্রেমিকদের নিয়ে মুখ খুললেন ঋতাভরী ঢাকাই চলচ্চিত্রে আরও এক নতুন নায়িকার আবির্ভাব পরনের তোয়ালে খুলে যাচ্ছে ক্যাটরিনার! জননিরাপত্তা সচেতনতামূলক কর্মশালা করলো ট্রাফিক রমনা বিভাগ তাপসের ছবির নতুন লুকে বুবলী

করোনার উৎস ৯০ দিনের মধ্যে জানাতে গোয়েন্দাদের নির্দেশ বাইডেনের

নিজস্ব সংবাদদাতা
  • বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১

কোভিড-১৯ এর উৎস এখনও প্রশ্নহীনভাবে শনাক্ত করা সম্ভব হয়নি। কেউ বলছেন চীনের উহানের ল্যাব থেকে এর উৎপত্তি। কেউ বলছেন প্রাণী থেকে এর সূচনা। এ বিষয়ে সঠিক তথ্য ৯০ দিনের মধ্যে জানাতে গোয়েন্দাদের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার বাইডেন এ নির্দেশ দেন বলে জানিয়েছে ইউএসএ টুডে পত্রিকা।

বাইডেন জানান, কোভিড বন্যপ্রাণী থেকে নাকি গবেষণাগার থেকে মানুষের দেহে প্রবেশ করেছে তা নিয়ে এ মাসের শুরুতে প্রাথমিক একটি তদন্ত প্রতিবেদন তিনি পেয়েছেন। কিন্তু সেটি অসম্পূর্ণ। এ কারণেই তিনি এ বিষয়ে আরও সুস্পষ্ট সিদ্ধান্ত জানতে দ্বিতীয় আরেকটি তদন্ত প্রতিবেদন চান।

বাইডেন বলেন, আমি এখন গোয়েন্দাদেরকে দ্বিগুন চেষ্টা চালিয়ে তথ্য সংগ্রহ এবং তা বিশ্লেষণের অনুরোধ জানাচ্ছি, যার মাধ্যমে একটি সুনির্দিষ্ট উপসংহারে পৌঁছনো যায় এবং এ ব্যাপারে ৯০ দিনের মধ্যে আমাকে প্রতিবেদন দিন।”

সম্প্রতি করোনার প্রকৃত উৎস নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ভাইরোলজিস্ট অ্যান্টনি ফসি। মঙ্গলবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মন্ত্রী পর্যায়ের এক বৈঠকে কোভিডের উৎস নিয়ে নতুন করে আরও নিবিড় এবং ‘স্বচ্ছ’ তদন্ত নিশ্চিত করার আহ্বান জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ের বেসেরা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের নভেম্বরে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিন গবেষক এতটাই অসুস্থ হয়ে পড়েন যে তারা হাসপাতালে ভর্তি হতে চেয়েছিলেন। এর কয়েক সপ্তাহ পর চীন প্রথম সেখানে কেউ কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার খবর বিশ্বকে জানায়।

এবছরের শুরুর দিকে করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল গেলেও বিষয়টির কোনও সুরাহা হয়নি। তদন্তকাজ এবং তদন্ত প্রতিবেদনে স্বচ্ছতা ও গভীরতায় ঘাটতি আছে বলে সমালোচনা হয়েছে।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews