1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৮:৫৪ পূর্বাহ্ন

যমুনা সার কারখানার বর্জ্য নিরসনে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিস্থ এশিয়া মহাদেশের সর্ববৃহৎ যমুনা সার কারখানা অবস্থিত।নির্মাণের বহুদিন অতিবাহিত হলেও পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় তেমন কোন পরিবর্তন আনতে পারেননি যমুনা সার কারখানা কৃর্তপক্ষ। বিষয়টি নিয়ে অনেকবার বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হলেও প্রশাসন থেকে তেমন কোন পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি। যমুনা সার কারখানা থেকে নির্গত বিষাক্ত তরল বর্জ্যে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থী,সমাজের সচেতন মহলসহ ভুক্তভোগী এলাকাবাসী।

শনিবার (৪ সেপ্টেম্বর) সকালে ঘন্টাব্যাপী যমুনা সারকারখানা সংলগ্ন পোগলদিঘা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকে এ যমুনার বর্জ্য নিরসনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধনে পোগলদিঘা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও তারাকান্দি চরপাড়া গ্রামের ক্ষতিগ্রস্ত পরিবারের দুই শতাধিক নারী-পুরুষ ও ভুক্তভোগীরা এতে অংশ নেন।

উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, যমুনা সারকারখানা থেকে নির্গত বিষাক্ত তরল কারখানার চারপাশের নিচু জমিতে ছড়িয়ে পড়ছে। এতে মরে যাচ্ছে পুকুরের মাছ, ক্ষেতের ফসল, বনজ ও ফলজ গাছপালা। বিষাক্ত তরল বর্জ্যে স্কুল মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে শিক্ষার্থীরা অ্যাসাইনম্যান সংগ্রহ ও জমা দিতে এসে চরম দুর্ভোগে পড়ছে। এছাড়া তরল বর্জ্য শরীরে লেগে চর্মরোগ দেখা যাচ্ছে।

এদিকে তরল বর্জ্য নিস্কাশনের একমাত্র একটি কালভার্ট ছিলো, সেটিও বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রভাবশালীরা। কারখানা কর্তৃপক্ষকে বারবার বিষয়টি জানিয়েও কোন কাজ হয়নি। তাদের দাবী পুরণ না হওয়া পর্যন্ত তারা নানা কর্মসূচি পালন করে যাবেন বলেও হুশিয়ারি দেন।

মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জামালপুর জেলা কৃষকলীগের যুগ্ম-সম্পাদক এবিএম মোশরেকুল আলম লিচু, ব্যবসায়ী জয়নাল আবেদীন, এলাকার ভুক্তভোগী রাফি আল হাসান, রাসেল মিয়া, পোগলদিঘা বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী সোহাগ মিয়া, আলপনা আক্তারসহ আরো অনেকেই।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: