1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:০০ অপরাহ্ন

মহামারিতে আয়ের নতুন পথ দেখাচ্ছে ফুডপ্যান্ডা

নিজস্ব সংবাদদাতা
  • বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১

গত বছর দেশে করোনা মহামারি আঘাত হানার পর মানুষের স্বাভাবিক জীবনযাত্রার চিত্র সম্পূর্ণ বদলে গেছে। লকডাউনসহ বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হলে শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালত বন্ধ হয়ে যায়।

ফলে, সমাজের নিম্নস্তরের মানুষসহ মধ্যবিত্ত মানুষেরও আর্থিক পরিস্থিতি বিপর্যস্ত হয়ে পড়ে, সীমিত হয়ে যায় সাধারণ মানুষের আয়-রোজগারের ক্ষেত্র। অনিশ্চয়তা আর দুশ্চিন্তা বাসা বাঁধে মানুষের মনে। এই প্রতিকূল সময়ে, কর্মসংস্থান তৈরিতে সম্ভাবনার আলো দেখাচ্ছে বিভিন্ন অনলাইন পণ্য ও সেবা ডেলিভারি প্রতিষ্ঠান।

দেশের অন্যতম গুরুত্বর সমস্যা বেকারত্ব। করোনা মহামারি এই সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছে। করোনায় দেশের অর্থনীতি গভীর সঙ্কটের সম্মুখীন হয়েছে। চলাচলে নিষেধাজ্ঞা ও অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার ফলে, দেশের অসংখ্য মানুষ চাকরি হারিয়ে বেকারের খাতায় নাম লিখিয়েছে। বিশ্বব্যাংকের এক প্রতিবেদন অনুযায়ী, গত বছর কোভিড-১৯ এর প্রভাবে কর্মসংস্থান হারিয়েছেন দেশের শহরাঞ্চলের ৬৬ শতাংশ কর্মী আর গ্রামাঞ্চলে এই হার ৪১ শতাংশ। এই বিশাল সংখ্যক মানুষের জন্য কর্মসংস্থান সৃষ্টি সরকারের জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

কর্মসংস্থান হারানো হতাশাগ্রস্ত মানুষের মনে নতুন আশার সঞ্চার করছে দেশের ই-কমার্স খাত। করোনাকালে ঘরবন্দি মানুষের দৈনন্দিন প্রয়োজনীয়তা মেটাতে প্রায় দ্বিগুণ চাহিদা বেড়েছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর। অনলাইনে পণ্য ও সেবা গ্রাহকদের কাছে পৌঁছে দেয়ার জন্য এই খাতে নিয়োগ দিতে হচ্ছে অসংখ্য মানুষকে। এক্ষেত্রে, খাবার ও মুদিপণ্য ডেলিভারি প্রতিষ্ঠান ফুডপ্যান্ডা, এই সঙ্কটকালীন সময়ে হাজারো মানুষকে কর্মসংস্থানের নতুন সুযোগ করে দিয়েছে। গত বছর করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে ফুডপ্যান্ডা দেশজুড়ে চল্লিশ হাজারেরও বেশি তরুণের আয়ের সুযোগ সৃষ্টি করেছে।

ফুডপ্যান্ডায় নিজের সুবিধামতো সময়ে কাজ করে আর্থিক সচ্ছলতা অর্জন করা যায় বলে অনেক তরুণই যোগ দিচ্ছেন ফুডপ্যান্ডায়। বর্তমানে, ফুডপ্যান্ডায় রাইডার হিসেবে প্রায় ১৫ হাজার তরুণ কাজ করছেন। রোদ-বৃষ্টি-ঝড় মাথায় নিয়ে সকল স্বাস্থ্যবিধি মেনে এসব রাইডাররা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে প্রয়োজনীয় পণ্যসামগ্রী ও খাবার। এই প্রতিকূল পরিস্থিতিতে তারা দিন-রাত কাজ করছেন বলেই প্রয়োজনীয় পণ্য বা খাবারের জন্য স্বাস্থ্য ঝুঁকি নিয়ে মানুষকে ঘরের বাইরে যেতে হচ্ছে না।

নারীর ক্ষমতায়নেও কাজ করছে ফুডপ্যান্ডা। আর্থিক স্বাধীনতার মাধ্যমে নারীরা যাতে এগিয়ে যায় সেই প্রয়াসে ফুডপ্যান্ডা পুরুষের পাশাপাশি নারীদেরও উৎসাহিত করছে ফুডপ্যান্ডায় রাইডার হিসেবে যোগ দিতে। সকল কাজে নারী-পুরুষের সমতা বিধান ছাড়া দেশ এগিয়ে যেতে পারবে না। তাই, প্রমীলা ক্রিকেটার অনু আক্তারের মতো অনেক নারীকেই কাজের সুযোগ করে দিয়েছে ফুডপ্যান্ডা। এসব নারীর সকল প্রকার নিরাপত্তা নিশ্চিতকরণেও ফুডপ্যান্ডা সর্বোচ্চ ভূমিকা রাখছে।

বহু বছর ধরে আমাদের সমাজে হিজড়া, লিঙ্গ বৈচিত্র্য ও লিঙ্গ রূপান্তরিত মানুষদের উপেক্ষা করা হয়ে আসছে। আমাদের মানসিকতা ও সামাজিক কাঠামো তাদের অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে। চলমান বৈশ্বিক মহামারিতে, যখন গোটা বিশ্বের সিংহভাগ মানুষই অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়েছেন, এই জনগোষ্ঠীর জন্য সঙ্কট আরও তীব্র হয়েছে। তাদের সহায়তার মাধ্যমে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে ফুডপ্যান্ডা হিজড়া, লিঙ্গ বৈচিত্র্য ও লিঙ্গ রূপান্তরিত মানুষদের সুযোগ দিচ্ছে ফুডপ্যান্ডার রাইডার হিসেবে কাজ করার। প্রশিক্ষণ প্রদানের পর, ইতিমধ্যে এ সম্প্রদায়ের অনেককেই রাইডার হিসেবে নিয়োগ দিয়েছে ফুডপ্যান্ডা এবং আগামীতে আরও মানুষকে নিয়োগ দেয়ার পরিকল্পনা করেছে। এছাড়াও, এ সম্প্রদায়ের বেশ কয়েকজন সদস্য বর্তমানে ফুডপ্যান্ডার প্যান্ডামার্ট ডার্ক স্টোরে ওয়্যারহাউস কর্মী হিসেবে কাজ করছেন।

করোনার প্রভাবে একদিকে চাকরিতে ঢোকার যোগ্যতাসম্পন্ন তরুণদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে না, অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেকের লেখাপড়া শেষ হচ্ছে না। ঘরে বসে থেকে শিক্ষার্থীরা হয়ে পড়ছে হতাশাগ্রস্ত। এ সময় শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি আয় করতে উৎসাহিত করছে ফুডপ্যান্ডা। বর্তমানে, অনেক শিক্ষার্থী নিজের ও পরিবারের খরচের জন্য ফুডপ্যান্ডার পার্ট-টাইম রাইডার হিসেবে কাজ করছেন। নিজের সুবিধামতো সময়ে কাজ করার সুযোগ থাকায় তাদের পড়াশোনারও কোনো ক্ষতি হচ্ছে না।

কেবল একটি সাইকেল থাকলেই যোগ দেয়া যায় ফুডপ্যান্ডার রাইডার হিসেবে, আর বইতে হয়না বেকারত্বের অভিশাপ। করোনার পুরো সময়জুড়ে গ্রাহকদের সেবা প্রদানের পাশাপাশি দেশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কাজ করছে ফুডপ্যান্ডা।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: