1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১০:২৯ পূর্বাহ্ন

ভিজোসা ওসমানি কসোভোর নতুন প্রেসিডেন্ট

নিজস্ব সংবাদদাতা
  • সোমবার, ৫ এপ্রিল, ২০২১

কসোভোর পার্লামেন্টের সদস্যরা ভোটের মাধ্যমে রোববার সাবেক স্পিকার ভিজোসা ওসমানিকে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন।

পরে তিনি পার্লামেন্টে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। আগামী পাঁচ বছর দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ৩৮ বছর বয়সী এ নারী রাজনীতিক। খবর আলজাজিরার।

যুদ্ধোত্তর কসোভোর সপ্তম এবং দ্বিতীয় নারী প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি।এর আগে ওসমানি দেশটির পার্লামেন্টের স্পিকার ছিলেন।

কসোভোর পার্লামেন্টের আসন সংখ্যা ১২০টি। নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে পার্লামেন্টে টানা দুদিন ধরে বিশেষ অধিবেশন চলছিল। তৃতীয় দফা ভোটাভুটিতে ৭১ জন পার্লামেন্ট সদস্য ভিজোসা ওসমানির পক্ষে ভোট দেন। বাতিল হয় ১১টি ভোট। এ ছাড়া দুটি বিরোধী দল এবং জাতিগত সার্বীয় সংখ্যালঘু দল এই ভোটাভুটি বয়কট করে।

গত নভেম্বরে প্রেসিডেন্ট পদ থেকে হাশিম থাচি পদত্যাগ করলে সাময়িকভাবে ওই পদে আসীন হন ভিজোসা ওসমানি। হাশিম থাচি কসোভোর স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

কিন্তু গত বছর হেগের বিশেষ আদালতে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনলে পদত্যাগ করেন তিনি।

২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীন হওয়া কসোভোর আয়তন ১০ হাজার ৮৮৭ বর্গকিলোমিটার। রাজধানী প্রিস্টিনা। প্রধান ভাষা আলবেনীয় ও সার্বীয়। কসোভোর জনসংখ্যা ১৯ লাখ ৭ হাজার ৫৯২ জন। যার মধ্যে মুসলমান রয়েছে ৯৫.৬ শতাংশ, রোমান ক্যাথলিক ২.২, অর্থোডক্স খ্রিস্টান ১.৫।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: