1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৫০ পূর্বাহ্ন

পদ্মা সেতুর পিলারে ধাক্কা: তদন্তে কমিটি

নিজস্ব সংবাদদাতা
  • বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ‘ফেরি শাহজালাল’ দুর্ঘটনার বিষয়টি সরেজমিন অনুসন্ধান করে প্রতিবেদন দেওয়ার জন্য নৌপরিবহণ মন্ত্রণালয় চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেছে। ২৭ জুলাই এ কমিটি গঠন করা হয়।

বৃহস্পতিবার নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খানের সই করা একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নৌপরিবহণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) ড. রফিকুল ইসলাম খান কমিটির আহ্বায়ক। কমিটির অন্য সদস্যরা হলেন— নৌপরিবহণ অধিদপ্তরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার মো. সিরাজুল ইসলাম, বিআইডব্লিউটিসির পরিচালক (অর্থ) শাহিনুর ভূঁইয়া এবং বিআইডব্লিউটিএর পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) মো. শাহজাহান।

কমিটির কার্যপরিধি হলো— ফেরি ব্যবস্থাপনা উন্নয়নসংক্রান্ত পর্যালোচনা, ফেরি নিরাপত্তা সংক্রান্ত পর্যালোচনা (ভেসেল ট্র্যাকিং সিস্টেম-ভিটিএস এবং রেডিও সিস্টেমের কার্যকারিতা পরীক্ষাসহ), ফেরি পরিচালনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, ফেরি মেরামত, ব্যবহৃত যন্ত্রাংশ ও ব্যয়ের কার্যকারিতা পরীক্ষা করা (অধিক পুরনো/ব্যবহার অনুপযোগী ফেরিসমূহ স্ক্র্যাপ করা যায় কিনা সে বিষয়ে মতামত প্রদানসহ), ফেরির মাস্টার ও সংশ্লিষ্ট কর্মচারীদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং নিয়োগ প্রক্রিয়া পরীক্ষা করা, নিরাপদ ফেরি পরিচালনার জন্য দিকনির্দেশনামূলক প্রতিবেদন প্রণয়ন এবং অন্যান্য।

কমিটি প্রয়োজনে এক বা একাধিক সদস্য কোঅপ্ট করতে পারবে। কমিটিকে ১০ দিনের মধ্যে নৌপরিবহণ সচিবের কাছে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: