1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১২:২৬ পূর্বাহ্ন

নেপোলিয়নের ঐতিহাসিক টুপি নিলামে

নিজস্ব সংবাদদাতা
  • শনিবার, ১৭ জুলাই, ২০২১

ফরাসি সম্রাট নেপোলিয়নের ঐতিহাসিক শেষ টুপিটি নিলামে তোলা হচ্ছে। প্রুশিয়া ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ১৮০৭ সালে অভিযানে ফরাসি সম্রাট নেপোলিয়ন এ টুপি ব্যবহার করেন। বিরল এ টুপির মূল্য নির্ধারণ হয়েছে বাংলাদেশি মুদ্রায় ৬ কোটি টাকারও বেশি।

বৃহস্পতিবার নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স জানিয়েছে, নেপোলিয়নের দুইশ তম মৃত্যুবার্ষিকী কেন্দ্র করে তার ব্যবহৃত কিছু জিনিস নিলামের আয়োজন করা হবে। এরমধ্যে উল্লেখযোগ্য দ্বীকোণের একটি বিখ্যাত টুপি। যেটি পরে অংশ নিয়েছিলেন যুদ্ধে।

নেপোলিয়নের ব্যবহৃত অবশিষ্ট টুপিটি ১৮১৪ সালে কিনেছিলেন তৎকালীন আইরিশ রাজনীতিবিদ স্যার মাইকেল শ-স্টুয়ার্ট। এরপর বহু প্রজন্ম ধরে তার পরিবারের সদস্যদের কাছেই ছিল এই টুপি। ধারণা করা হয়, ১৮০৭ সালে প্রুশিয়ান ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে জয়ী হওয়া যুদ্ধে তিনি এ টুপি পরেছিলেন। তৎকালীন রাশিয়ান জার প্রথম আলেকজান্ডারের সঙ্গে ‘তিলজাইট’ চুক্তিরও নিদর্শন এটি।

নেপোলিয়ন ছোটবেলা থেকেই বিভিন্ন রকমের টুপি ব্যবহার করতেন। এর আগে ২০১৮ সালেও ওয়াটারলু যুদ্ধের ব্যবহৃত টুপিও নিলামে তোলা হয়। এই টুপি নিয়ে বেশ আগ্রহ দেখা গেছে অনেকের মধ্যেই।

১৮১৫ সালের ১৮ জুন চূড়ান্তভাবে ঐতিহাসিক ওয়াটারলু যুদ্ধে হেরে যান নেপোলিয়ন বোনাপার্ট। পরে তাকে নির্বাসনে পাঠানো হয়। নির্বাসন হয় দক্ষিণ আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে। জীবনের শেষ ছয়টি বছর তিনি সেখানে কাটান। ১৮২১ সালের ৫ মে এই বীরের করুণ মৃত্যু হয় সেখানেই।

সূত্র: রয়টার্স ও গার্ডিয়ান

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: