1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৪ পূর্বাহ্ন

চিকিৎসায় যোগ হলো বিশ্বের বৃহত্তম ’জাহাজ হাসপাতাল’

নিজস্ব সংবাদদাতা
  • শুক্রবার, ২৫ জুন, ২০২১

বিশ্বের বৃহত্তম বেসামরিক ভাসমান জাহাজ হাসপাতাল তৈরির কাজ সম্পন্ন হয়েছে এবং এটি শিগগিরই চীনা একটি শিপইয়ার্ড থেকে ইউরোপের পথে যাত্রা শুরু করবে বলে জানিয়েছে সুইডেনের মেরিন প্রশাসনের একটি মুখপত্র। আন্তর্জাতিক দাতব্য সংস্থা ’মার্সি শিপস’-এর অনুরোধে সুইডেনের খ্যাতনামা শিপিং কম্পানি ’স্টেনা-রোরো’ বিশ্বের বৃহত্তম নাগরিক-হাসপাতাল-জাহাজ ’গ্লোবাল-মারসি’ তৈরি করছে।

গ্লোবাল-মারসি দ্বারা সংস্থাটি বিশ্বের হতদরিদ্র মানুষদের স্বাস্থ্যসেবা দেওয়ার সক্ষমতাকে দ্বিগুণ করবে জানায় সংস্থাটি। ভাসমান হাসপাতাল জাহাজটি ২০২২ সালে তার কার্যক্রম শুরু করাতে পারবে বলে জানিয়েছে দাতব্য সংস্থাটি।

এই জাহাজ হাসপাতালটি সারাবিশ্বের মানুষ এবং সংস্থানকে একত্রিত করে এবং জাতি, লিঙ্গ বা ধর্মকে বিবেচনা না করে বিশ্বের সমস্ত ভুলে যাওয়া দরিদ্রদের জন্য আশা ও নিরাময়ের ভরসা নিয়ে আসবে বলে মনে করছে আন্তর্জাতিক এই দাতব্য সংস্থাটি।

আন্তর্জাতিক সহায়তা সংস্থা ’মার্সি-শিপস’ সাত বছর পূর্বে জাহাজটি অর্ডার দিয়েছিল সুইডেনের স্টেনা রোরো কম্পানির কাছে। গ্লোবাল-মার্সি হাসপাতাল জাহাজের প্লানিং, নকশা এবং বাস্তবায়নের যাবতীয় সব ধরনের দায়-দায়িত্ব গ্রহণকারী কম্পানি ’স্টেনা ররো’ সুইডেনের বিশ্বখ্যাত স্টেনা এবির একটি ইন্টিগ্রেটেড বিভাগ।

স্টেনা রোরো প্রযুক্তিগতভাবে উন্নত জাহাজগুলির বিকাশের নেতৃস্থানীয় হিসাবে বিশ্বে বিবেচিত হয়। জাহাজটি গত মে মাসের প্রথম দিকে প্রথম পানিতে নামিয়ে পরীক্ষা-নীরিক্ষা করা হয় এবং বর্তমানে সেটি সমস্ত আনুষ্ঠানিকতা শেষ করে হস্তান্তরযোগ্য করা হয়।

চীনের তিয়ানজিনে হাসপাতাল জাহাজ ’গ্লোবাল-মার্সির’ উদ্বোধনী অনুষ্ঠানে স্টেনা রোরোর সিইও প্যার ওয়েস্টলিং অনলাইনের মাধ্যমে অংশ নিয়েছিলেন। তিনি গ্লোবাল মার্সি নামের এই ১৭৪ মিটার দৈর্ঘ্যের হাসপাতাল জাহাজটিকে তুলনামূলকভাবে একটি সাধারণ যাত্রীবাহী এবং গাড়িবাহী জাহাজের সঙ্গে তুলনা করেছেন, যদিও গাড়ি রাখার পাটাতন নাই জাহাজটিতে।

তিনি বলেন, অবয়বে গ্লোবাল-মার্সি একটি ক্রুজ জাহাজের মতই দেখতে যেখানে একাধিক নাইট ক্লাব এবং বারগুলো থাকার কথা ছিল। এসবের পরিবর্তে রয়েছে সেখানে এক বিশাল হাসপাতাল। হাসপাতাল জাহাজে বিভিন্ন বিষয়াদির মধ্যে রয়েছে ছয়টি অপারেশন থিয়েটার এবং ৬০০ জনেরও বেশি স্বেচ্ছাসেবীর জন্য স্থান।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা ’মার্সি শিপস’-এর প্রতিষ্ঠাতা ডন স্টিফেনস এই হাসপাতাল জাহাজটি তৈরিতে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য দেন। হাসপাতাল জাহাজটি দাতব্য সংস্থা মার্সি-শিপসকে আফ্রিকায় পূর্বের তুলনায় দ্বিগুণেরও বেশি মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে সহায়তা করতে সক্ষম হবে।

এছাড়াও জাহাজটি পুরো আফ্রিকা মহাদেশে নতুন চিকিৎসা কর্মীদের প্রশিক্ষণ দিতেও অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংস্থাটির প্রতিষ্ঠাতা।

প্রথমে জাহাজটিকে হাসপাতালের পূর্ণ রূপ দেওয়ার জন্য প্রয়োজনীয় মেশিনপত্র এবং সরঞ্জামাদি ইন্সটল করতে চীনা শিপইয়ার্ড থেকে বেলজিয়ামের অ্যান্টওয়ার্পে উদ্দেশ্যে রওনা দেবে জাহাজটি। তারপরে আফ্রিকার সেনেগালের দিকে ভেসে যাবে দায়িত্ব পালনের উদ্দেশ্যে।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: