1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১১:৪১ অপরাহ্ন

কাবুলে হামলাকারী আইএসকে

নিজস্ব সংবাদদাতা
  • শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

আফগানিস্তানের কাবুলে হামলা চালানো জঙ্গিবাদী আইএসকে সংগঠনটির পূর্ণ নাম ইসলামিক স্টেট অফ খোরাসান। সিরিয়া ও ইরাকে তাণ্ডব চালানো ইসলামিক স্টেটের সঙ্গে এরা যুক্ত। বর্তমান আফগানিস্তান ও পাকিস্তান নিয়ে প্রাচীন আমলে যে অঞ্চল ছিল তাকে খোরাসান নামে ডাকা হতো। এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে জন্ম নেওয়া আইএসকে’র সদস্য মূলত আফগান ও পাকিস্তানি তালেবানের সাবেক সদস্যরা। আফগান তালেবানের চেয়ে অনেক বেশি কট্টরপন্থী এই সংগঠন। এরা তালেবানকে শক্র ভাবে। এই গোষ্ঠী তালেবানের আফগানিস্তান দখলকে নাকচ করে দিয়ে দাবি করে, এক গোপন চুক্তির অংশ হিসেবে আমেরিকানরা আফগানিস্তানকে তালেবানের হাতে তুলে দিয়েছে।

দু’হাজার উনিশ সালে আইএসকেপি সামরিকভাবে বড় ধরনের পরাজয়ের মুখোমুখি হয় এবং ২০২০ সালের এপ্রিল মাসে তাদের বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়। তবে এরপরও আইএসকেপি তার শক্তি বৃদ্ধি করে এবং কাতারে তালেবানের সাথে শান্তি আলোচনা চলার সময়ে আফগানিস্তানে বেশ কয়েকটি হামলার দায়িত্ব স্বীকার করে। এরা যাদের বিরুদ্ধে হামলা পরিচালনা করেছে তারা হলো আফগান সামরিক বাহিনী, আফগান রাজনীতিক, তালেবান, শিয়া মুসলমান ও শিখসহ বিভিন্ন ধর্মীয় সংখ্যালঘু, মার্কিন ও ন্যাটো বাহিনী, এবং সেদেশে কর্মরত বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান, এনজিও আর ত্রাণ সংস্থা।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: