1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:৪৪ পূর্বাহ্ন

কানাডায় করোনায় মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ছাড়াল

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ৩০ মে, ২০২১

কানাডায় করোনায় মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। গত বছর মার্চ মাসে সর্বপ্রথম ব্রিটিশ কলম্বিয়ায় করোনাভাইরাস শনাক্ত হয়।

তার পর থেকে মৃত্যুর সংখ্যা বাড়তে বাড়তে এখন ২৫ হাজার ছাড়াল। সর্বশেষ তথ্যানুযায়ী, করোনায় আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৭৬ হাজার ৭৩৪ জন, মৃত্যুবরণ করেছেন ২৫ হাজার ৪৭৮ জন এবং সুস্থ হয়েছেন ১৩ লাখ ১৩ হাজার ৪৪৮ জন।

কানাডায় প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা শনাক্ত হচ্ছে, তবে তা আগের তুলনায় এখন কম। কানাডায় গত বছরের মার্চ মাসে সর্বপ্রথম ব্রিটিশ কলম্বিয়ায় করোনাভাইরাস শনাক্ত হয়। তার পর থেকে এ পর্যন্ত গত এক বছরে ২৫ হাজার ৪৭৮ জন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যবরণ করেছেন।

এদিকে কানাডা ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে ভ্যাকসিনের কোনো ঘাটতি যেন না পড়ে, সে জন্য কয়েক কোটি ডোজ টিকার ব্যবস্থা করেছে।

ভ্যাকসিন উৎপাদনকারী একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি শেষে কয়েক কোটি ডোজ সুরক্ষিত রাখার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডার চিফ পাবলিক হেলথ অফিসার ডা. থেরেসা ট্যাম বলেন, কানাডায় করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ হ্রাসের দিকে রয়েছে বলে মনে হচ্ছে এবং নতুন সংক্রমণের সংখ্যা কমবে বলে ধারণা করা হচ্ছে, তবে স্বাস্থ্যবিধি সহজ করার এখনও সময় আসেনি।

আয়তনে পৃথিবীর দ্বিতীয় বৃহওম দেশ কানাডায় রয়েছে ১০টি প্রদেশ ও তিনটি টেরিটরি। কানাডার শনাক্ত ও মৃতের মধ্যে ৯০ শতাংশই প্রধান চার প্রদেশে কুইবেক, অন্টারিও, ব্রিটিশ কলম্বিয়ায় ও আলবার্টা।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মোতাবেক সরকারের গৃহীত পদক্ষেপ আর বিধিনিষেধ অনুসরণে নাগরিকদের সর্বোচ্চ সহযোগিতায় দীর্ঘমেয়াদি পেনডেমিক কাটিয়ে সুদিনের পথেই এগিয়ে যাচ্ছে কানাডা।

এ পর্যন্ত কানাডায় দুই কোটি ২৩ লাখ ডোজ ভ্যাকসিন কানাডায় নাগরিকদের প্রয়োগ করা হয়েছে। কানাডার ৫৪ শতাংশ মানুষ এক ডোজ করে ভ্যাকসিন পেয়েছেন। কুইবেকের ৫৬ শতাংশ মানুষ এ পর্যন্ত প্রথম ডোজ ভ্যাকসিন পেয়েছে।

অন্যদিকে কানাডায় প্রবেশ ও দেশের অভ্যন্তরে ভ্রমণে বিধিনিষেধ আরোপের কথা ভাবছে সরকার। ইতোমধ্যে কানাডা-ভারত ও পাকিস্তানের সঙ্গে ফ্লাইট স্থগিতাদেশ আরও ৩০ দিন বৃদ্ধি করেছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর কঠোরভাবে গুরুত্বারোপ করেছে দেশটির সরকার।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: