1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:৫২ অপরাহ্ন

এনআইডি কার্ডে ‘জন্মস্থানের জায়গায়’ লেখা ‘ভেনেজুয়েলা’!

নিজস্ব সংবাদদাতা
  • শনিবার, ৩০ জুলাই, ২০২২

মৌলভীবাজারের বড়লেখায় জাতীয় পরিচয়পত্র সংশোধনকারীরা পড়েছেন মহাবিপাকে। সংশোধিত এনআইডি কার্ডের সব তথ্য সঠিক থাকলেও জন্মস্থান হয়ে গেছে বাংলাদেশের পরিবর্তে ‘ভেনেজুয়েলা’! এতে বিভিন্ন প্রয়োজনে এনআইডি সংশোধনকারীরা পড়েছেন দুর্ভোগে। গত এক সপ্তাহ ধরে নির্বাচন কমিশনের সার্ভার থেকে ডাউনলোড করা কার্ডে জন্মস্থান ‘ভেনেজুয়েলা’ লেখা আসছে।

জানা গেছে, একাডেমিক সনদ, পাসপোর্ট, জন্মনিবন্ধন কিংবা পিতা-মাতার কাগজপত্রের সঙ্গে তথ্যগত অমিলের কারণে অনেকেই জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য স্থানীয় নির্বাচন কার্যালয়ে আবেদন করেন। দিনের পর দিন ধরনা দিয়ে অনেক ভোগান্তির পর সংশোধন সম্পন্ন হওয়ার বার্তা পেয়ে নির্বাচন কমিশনের সার্ভার থেকে এনআইডি ডাউনলোড করে বিপাকে পড়ছেন। জন্মস্থানের কলামে ‘ভেনেজুয়েলা’ লিখা দেখে নতুন ভোগান্তিতে পড়েছেন তারা।

পৌরশহরের ভুক্তভোগী শিউলি বেগম বলেন, সব ডকুমেন্ট দিয়ে আবেদন জমা দিয়েও অনেক দিন নির্বাচন অফিসে ঘুরতে হয়েছে। অবশেষে সংশোধনের ম্যাসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমি ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছি! এই কার্ড নিয়ে বড় সমস্যায় পড়ার আশঙ্কায় তিনি যে কাজে সংশোধন করেছিলেন ওই কাজে ব্যবহার করছেন না।

উপজেলার বর্নি ইউনিয়নের নাম প্রকাশ না করার শর্তে এক ভোক্তভোগী অভিযোগ করেন, প্রায় ২ মাস আগে সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে অনেকদিন ঘুরতে হয়েছে। নানা হয়রানির শিকার হয়ে অবশেষে আবেদন মঞ্জুরের ম্যাসেজ পেয়ে শনিবার দুপুরে এনআইডি ডাউনলোড করে দেখেন তিনিও ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছেন।

জরুরি পাসপোর্ট করার জন্য এনআইডি সংশোধন করেছিলেন। বড়লেখায় জন্মগ্রহণ করে এনআইডিতে ভেনেজুয়েলা লিখা থাকায় দুশ্চিন্তায় এখন আর পাসপোর্ট করতে যাচ্ছেন না।

কম্পিউটারের দোকানিরা জানান, গত এক সপ্তাহ ধরে যারাই সংশোধনকৃত জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করছেন, তাদের প্রত্যেকের কার্ডের জন্মস্থান ভেনেজুয়েলা লেখা আসছে। এটার সমাধান করা হলেও ভুক্তভোগীরা আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হবেন।

উপজেলা নির্বাচন অফিসার এসএম সাদিকুর রহমান শনিবার বিকালে যুগান্তরকে জানান, বিষয়টি অনেকেই তাকে অবহিত করেছেন। তিনি তা নির্বাচন কমিশনকে জানিয়েছেন। আশা করছেন দ্রুতই তা সমাধান হয়ে যাবে।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: