1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:১৪ পূর্বাহ্ন

অ্যান্ডারসনের এক ওভারেই এলোমেলো ভারত

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১

অসাধারণ জেমস অ্যান্ডারসন। দুর্দান্ত এক স্পেলে চেন্নাই টেস্টের শেষ দিন ভারতকে কাঁপিয়ে দিয়েছেন এই ইংলিশ ফাস্ট বোলার। জয়ের জন্য ৪২০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শেষ দিনে মধ্যাহ্নবিরতির আগেই আরও ৫ উইকেট হারিয়ে বসেছে বিরাট কোহলির দল। অ্যান্ডারসন ৫ ওভারের এক স্পেলে তুলে নিয়েছেন ৩ উইকেট। এর মধ্যে এক ওভারেই কোনো রান না দিয়ে তিনি ফেরান ভারতকে শুভমান গিল আর অজিঙ্কা রাহানেকে। এ প্রতিবেদন লেখার সময় ভারত ৬ উইকেটে ১৪৪ রান করে বিরতিতে গেছে। জয় থেকে এখনো ২৭৬ রান দূরে তারা।

ভারতের আশা হয়ে আছেন অধিনায়ক বিরাট কোহলি। তিনি অপরাজিত আছেন ৫১ বলে ৪৫ রান করে। টপ অর্ডারের প্রায় সবাইকে হারিয়ে ফেলে কোহলির লড়াইটা হবে রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে নিয়ে। তিনি ১৬ বলে ২ রানে অপরাজিত।

অ্যান্ডারসন এখন পর্যন্ত ৭ ওভার বোলিং করে ৪ মেডেনে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। গিল আর রাহানে ছাড়াও ফিরিয়েছেন ঋষভ পন্তকে। বয়স যত বাড়ছে, অ্যান্ডারসন যেন আরও ক্ষুরধার হয়ে উঠছেন। ১৮ বছরের ক্যারিয়ারের এই সময় যেন আরও ভয়ংকর। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার এখনো যেকোনো প্রতিপক্ষের জন্য দুঃস্বপ্ন হয়ে উঠতে পারেন, চেন্নাইতে সেটিই আবার দেখিয়ে দিলেন।

পঞ্চম দিনে কেবলই বল হাতে নিয়েছিলেন অ্যান্ডারসন। ভারতীয় দল হয়তো ভাবতেও পারেনি, কী দুঃস্বপ্ন অপেক্ষা করে আছে তাদের জন্য। প্রথম বলটা ডট দিলেন। পরের বলেই ফিফটি করা গিলকে বোল্ড করে দেন। বলটি ছিল অসাধারণ ফুল লেংথ বল ছিল। একেবারে ঠিক জায়গায় পড়া। রিভার্স সুইং করে সেটি গিলের ব্যাটকে ফাঁকি দিয়ে ভেঙে দেয় অফ স্টাম্প। আউট হওয়ার আগে ৮৩ বলে ৫০ করেছিলেন এই তরুণ ওপেনার।

এর পরের দুটি বলে রান নেই। পঞ্চম বলে আবারও আঘাত অ্যান্ডারসনের। এবার শিকার রাহানে। বলটা ছিল গিলকে আউট করা বলটির প্রায় কাছাকাছি। এটাও ঠিক জায়গায় পড়ে ঢুকেছিল। রাহানের ব্যাট আর প্যাডের ফাঁক গলে এটাই ভেঙে দেয় তাঁর অফ স্টাম্প। একজন দুর্দান্ত বোলার যে নিজের কৃতিত্বে টেস্ট ম্যাচের চেহারা বদলে দিতে পারেন, অ্যান্ডারসন যেন তার দারুণ এক উদাহরণ হয়ে রইলেন।

ইংলিশ ফাস্ট বোলার এই স্পেলে রান দিয়েছেন মাত্র ৫। সেটি পরের ওভারেই। তৃতীয় ওভারটা ছিল মেডেন। চতুর্থ ওভারে আবারও ‘উইকেট-মেডেন’। এই ওভারের তৃতীয় বলে তিনি ফেরান পন্তকে। খুব দুর্দান্ত বলে যে তিনি এই উইকেটটি নিয়েছেন, সেটি বলা যাবে না। অফ স্টাম্প লাইনের বলটি ছিল। পন্ত কী করতে চেয়েছিলেন বোঝা যায়নি। তবে তাঁর শটে বল সোজা চলে যায় শর্ট কভারে ইংলিশ অধিনায়ক জো রুটের হাতে। স্পেলের পঞ্চম ওভারে অ্যান্ডারসনের বলে মাত্র এক রান আসে ভারতীয় ব্যাটসম্যানদের ব্যাট থেকে।

এক ওভারেই অ্যান্ডারসন বাজিমাত করেছেন। তাই তাঁকে নিয়ে এত কথা। বাকি দুটি উইকেট নিয়ে ভারতের বিপর্যয়ের ষোলোকলা পূর্ণ করেছেন ডম বেস আর জ্যাক লিচ। পূজারাকে দিনের শুরুতেই ফেরান লিচ। বেস নেন ওয়াশিংটন সুন্দরের উইকেট।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: