1. support@renexlimited.com : Renex Ltd : Renex Ltd
  2. nirobislamrasel@gmail.com : Shuvo Khan : Shuvo Khan
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:৩৮ পূর্বাহ্ন

অনেক কিছুই পক্ষে, তবু চ্যালেঞ্জ দেখছে বাংলাদেশ

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

বাংলাদেশ ১৬, জিম্বাবুয়ে ০।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে খেলে এবং ওয়ানডে জেতে—অন্তত দুই দলের শেষ ১৬ ওয়ানডের ১৬-০ ব্যবধানই তার প্রমাণ। তবে এর সব কটি ম্যাচই হয়েছে বাংলাদেশে। ৮ বছর আগে জিম্বাবুয়ের মাটিতে খেলা শেষ ওয়ানডেতে হার দেখেছে বাংলাদেশ।

জিম্বাবুয়ে নিজেদের মাটিতে শেষ ওয়ানডে খেলেছে ২০১৯ সালে। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৪ ম্যাচ সিরিজের সব কটি জিতলেও এর আগে পাকিস্তানের বিপক্ষে হোয়াইট ওয়াশ হয়েছিল তারা।

সব মিলিয়ে নিজেদের মাঠে শেষ ১৬ ওয়ানডের ৭টিতে জয়, টাই একটি, বাকি সব ম্যাচে হার। সংযুক্ত আরব আমিরাত ছাড়া তাদের জয় এসেছে আয়ারল্যান্ড, হংকং ও আফগানিস্তানের বিপক্ষে।

পরিসংখ্যান, জিম্বাবুয়ের সাম্প্রতিক সময়ে পারফরম্যান্স, এর সবকিছুই বাংলাদেশের পক্ষে। প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারেও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, তিন ম্যাচে বিশ্বকাপ সুপার লিগে ৩০ পয়েন্ট তুলে নেওয়ার লক্ষ্য তাদের। তবে এত কিছুর পরও নির্বাচক আবদুর রাজ্জাক বলছেন, সিরিজটা হতে যাচ্ছে চ্যালেঞ্জিং।

মূলত সীমিত ওভারে জিম্বাবুয়ে স্কোয়াডের সম্ভাব্য নতুন চেহারা, তাদের অভিজ্ঞতা, সেখানকার কন্ডিশন মিলিয়েই এমন বলছেন রাজ্জাক, ‘আমার মনে হয়, জিম্বাবুয়ে দল টেস্টের চেয়ে ওয়ানডেতে বেশি শক্তিশালী। কিছু খেলোয়াড় নতুন করে যুক্ত হচ্ছে। মনে হয় সিরিজটা চ্যালেঞ্জিং হতে যাচ্ছে। ওদের এখানে এসে সীমিত ওভারের ম্যাচগুলো সাধারণত চ্যালেঞ্জিং হয়। নতুন যারা এসেছে, তাদের বেশ কিছু ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। ওদের অধিনায়কও বদলে যাওয়ার কথা। আমার মনে হয় ভালো একটা সিরিজ হবে।’

টেস্টে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস ছিলেন না। পরিবারের সদস্য কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার পর ঠিক সময়ে স্কোয়াডের সঙ্গে যোগ দিতে পারেননি তিনি। বাংলাদেশ সিরিজের জন্য ওয়ানডে স্কোয়াড এখনো ঘোষণা করেনি জিম্বাবুয়ে।

পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের শেষ সিরিজে অধিনায়কত্ব করেছিলেন চামু চিবাবা।


চোটের কারণে টেস্টে না খেলা তামিমকে অবশ্য পাচ্ছে বাংলাদেশ। তাঁর চোট সহজে যাবে না, এমন ইঙ্গিত দিয়ে রাজ্জাক জানিয়েছেন, ওয়ানডে খেলার জন্য আপাতত ফিট হয়ে উঠেছেন তামিম।

সাকিব আল হাসানও ফর্মে ফিরবেন বলেই তাঁর আশা, ‘সাকিবের ফর্ম নিয়ে আসলে কিছুই বলার নেই। কারণ, বোলিং তো ভালো হচ্ছেই তার। ব্যাটসম্যান হিসেবে একটু খারাপ হতেই পারে। আশা করব সাকিব দারুণভাবে প্রত্যাবর্তন করবে। আপনারা সবাই জানেন তার প্রত্যাবর্তন কেমন হয়। এটা নিয়ে আমরা সেভাবে চিন্তিত নই।’

ওয়ানডে স্কোয়াডে এসেছেন মোস্তাফিজুর রহমানসহ আরও কয়েকজন। ১৪ জুলাই একটা প্রস্তুতি ম্যাচও খেলার কথা আছে তাদের। রাজ্জাকের মতে, এই প্রস্তুতি ম্যাচ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ, ‘ম্যাচটা খেলোয়াড়দের জন্য কাজে দেবে বলে মনে হয়। উইকেট ও কন্ডিশনে আমাদের সঙ্গে বড় পার্থক্য আছে। রান করা না করার চেয়ে ম্যাচে থাকাটা গুরুত্বপূর্ণ। আমাদের অনেকে প্রথমবার এসেছে জিম্বাবুয়েতে। এই ম্যাচটা ওদের জন্য খুব ভালো কাজে দেবে বলে আমি মনে করি।’

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচ শুরু হবে শুক্রবার।

আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ প্রিয়দেশ
Theme Customized BY LatestNews
%d bloggers like this: