সম্পাদকীয়



সম্পাদকীয়
সিয়াম সাধনা মুসলমানদের জন্য  ফরয। তবে এর শারীরিক ও সামাজিক উপকারিতা ও তাৎপর্য মানব সমাজে সুদূর প্রসারি।
মহান আল্লাহ তা'য়ালা বলেন,' হে ঈমানদার লোকেরা তোমাদের উপর রোযা ফরয করা হয়েছে, যেরূপ ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর,  যেন তোমরা মুত্তাকী হতে পার।' সাওমের খুঁটিনাটি বিষয়  সম্পর্কিত আলোকপাত করা হয়েছে 'সিয়াম সাধনার পদ্ধতি প্রেক্ষিত আল-কুরআন' নিবন্ধে।

'দেখিতে গিয়াছি পর্বতমালা, দেখিতে গিয়াছি সিন্ধু,
দেখা হয় নাই চক্ষু মেলিয়া,
ঘর হইতে শুধু দুই পা ফেলিয়া,
একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু।' - চুনতি অভয়ারণ্যের ক্ষেত্রে কবি গুরুর একথাটি এর পার্শ্ববর্তী অঞ্চলের মানুষদের জন্য  শতভাগ প্রযোজ্য হতে পারে। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা প্রকৃতির এই লীলাভূমির সৌন্দর্য দেখে যে কেউ মুগ্ধতায় হারিয়ে যাবে নিশ্চিত।  এটি হতে পারে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা। এ নিয়ে 'প্রিয় দেশ' ঈদুল ফিতর সংখ্যায় রয়েছে বিশেষ আয়োজন 'প্রকৃতির লীলাভূমিঃ চুনতি অভয়ারণ্য।'


ফাদি আবু সালাহ। পা বিহীন এক যুবক পৃথিবীকে শিখিয়ে গেলেন- 'দাসত্ব নয়, স্পর্ধাই জীবন,
দালালি নয়, প্রতিরোধেই মুক্তি।'
'ফিলিস্তিনিদের নাকবা দিবস ও বীর শহীদ ফাদি আবু সালাহ' নিবন্ধ পড়ে জানবেন বিস্তারিত।

এছাড়াও রয়েছে কবি নজরুল ইসলামের সৃষ্টি ও কর্ম নিয়ে বিশ্লেষণধর্মী একটি লেখা, মালয় নির্বাচন, চট্টগ্রাম-১৫(সাতকানিয়া-লোহাগাড়া) আসনের নির্বাচনী খবর, স্যাটেলাইট ও বন্ধবন্ধু স্যাটেলাইট-১ এর জানা-অজানা তথ্য  ও লোহাগাড়ার সদ্য বিদায়ী ইউএনও মাহবুব আলমকে নিয়ে সোস্যাল মিডিয়ায় সাধারণ মানুষের প্রতিক্রিয়া নিয়ে  অনলাইন ভাবনা। পাশাপাশি রম্যরচনা,  গল্প, কবিতা-ছড়া, সংবাদ, ঝিঙ্গেফুলের আসরসহ নিয়মিত আয়োজন তো থাকছেই। আশা করি পাঠক তার মনের সামান্য খোরাক হলেও খুঁজে পাবেন 'প্রিয় দেশ' ঈদুল ফিতর'১৮ ইং সংখ্যায়।

পরিশেষে "প্রিয় দেশ" ম্যাগাজিনের সকল পাঠক, লেখক, শুভানুধ্যায়ী ও বিজ্ঞাপনদাতাসহ সবাইকে  জানাই পবিত্র ঈদুল ফিতরে শুভেচ্ছা ও ভালবাসা। সকলকে জানাই ঈদ মোবারক। সবার সহযোগিতা ও পরামর্শে  প্রিয় দেশ পরিবারের পথচলা আরো দীর্ঘ হবে ইন-শা-আল্লাহ।

এম.হোছাইন মেহেদী
news.mehedi100@gmail.com
cell-01817-30686

No comments