আত্মশুদ্ধি - অধ্যাপক মুহাম্মদ সালাহ উদ্দিন

আত্মশুদ্ধি
 অধ্যাপক মুহাম্মদ সালাহ উদ্দিন


শরীরের কোন অংশ ক্যানসার আক্রান্ত হলে সেই অংশ কেটে ফেলে দিতে হয়- এটাই বাস্তবতা। তা না হলে গোটা শরীরেই পচন ধরবে।
এ সমাজে আছে এমন কিছু নির্বোধ, বিবেকহীন, একচোখা, জ্ঞানপাপীও বটে- যারা 'চিলে কান নিয়েছে ' এমন গুজবে চিলের পেছনে ছুটতে থাকে, কিন্তু কান ঠিকমত আছে কিনা- তা একবার হাত দিয়ে দেখার/অনুভব করার মত এতটুকু বিবেক বা বিচারবোধ তাদের নেই।
পক্ষান্তরে, অত্যন্ত স্বার্থপর, কেবলমাত্র নিজেদের অসৎ  স্বার্থ চরিতার্থ করতে সদা তৎপর, রাষ্ট্র ও সমাজের বিষফোঁড়া, মানবকল্যাণ বিধ্বংসী, মানুষ ও মানবতা তথা দেশ ও জাতির চরম শত্রু- এমন কিছু লোক যারা মানুষের কানে কানে ফিসফাস করে, গীবত, মিথ্যাচার ও অপপ্রচারের মাধ্যমে সরলপ্রাণ মানুষের মনে কুমন্ত্রণার বিষ ঢেলে চরম বিভ্রান্তির সৃষ্টি করে হিংসা-বিদ্বেষের আগুন জ্বালিয়ে দেয়, মানুষে মানুষে তথা ভাইয়ে ভাইয়ে শত্রুতামি সৃষ্টি করে ও আত্মার বন্ধনে ফাটল ধরিয়ে দেয়- এভাবে গোটা সমাজে এরা চরম অস্থিরতার দাবানল ছড়িয়ে দেয়।

অত্যন্ত হিংসুক, চরম বিদ্বেষী ও পরশ্রীকাতর, মানবতার শত্রু এসব অন্ধকারের জীব, ভীতু-কাপুরুষগুলো কখনো সামনে আসেনা। এরা অতি গোপনে পেছনে থেকেই মানুষের ক্ষতি সাধনে সদা তৎপর।

প্রত্যেক ধর্মেই চরমভাবে ঘৃণিত ও অভিশপ্ত এই অমানুষগুলো থেকে আল্লাহপাক যেন আমাদের সকলকে হেফাজত করেন- আমিন।

পবিত্র এই রমজান থেকেই আসুন এসব চরম অন্যায় ও জঘণ্য অপরাধ থেকে বিরত থেকে আত্মার শুদ্ধির জন্য কাজ করি। মাটি ও মানুষ তথা দেশ ও জাতির কল্যাণ হয় এমন ভাল কাজের উদাহরণ সৃষ্টিতে প্রতিযোগিতায় নেমে পড়ি।
লেখক: অধ্যাপক, ইংরেজি বিভাগ, আলহাজ্ব মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ।

No comments